শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লাইফস্টাইল | Hair Care: চুলের যত্নে চাই সঠিক হেয়ারব্রাশ! কোন ধরনের চুলে কেমন হেয়ারব্রাশ ব্যবহার করবেন

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: পরমা দাশগুপ্ত ৩১ মে ২০২৪ ২০ : ৫৬Angana Ghosh


সেকালের রূপকথায় ছিল কেশবতী কন্যেদের ছড়াছড়ি। কারও মেঘবরণ, কারও পিঠ ছাপিয়ে পা পর্যন্ত নামত রেশম চুলের ঢেউ। কোথাও আবার রাজপুত্র বন্দিনী রাজকন্যার কাছে পৌঁছত তারই লম্বা চুল বেয়ে। শুধু রূপকথা কেন, গল্প-কবিতা-উপন্যাসেই বা কম কী! 
একালের রূপকথা থেকে বাস্তব, এমন নজরকাড়া চুলের কন্যেদের দেখা মেলে কালেভদ্রে। কারণ? ছুটন্ত জীবনযাপনে অনিয়মিত খাওয়াদাওয়া-ঘুম, রোজ বাড়তে থাকা দূষণ। আর ঘরে-বাইরে তুমুল ব্যস্ততায় চুলের যত্নে সময় দিতে না পারা তো আছেই। যার চুল পড়া, খুশকি, অকালে চুল পাকা, ডগা ফেটে যাওয়ার মতো সমস্যা লেগেই থাকে। তবু চুলের পরিচর্যায় তেল, শ্যাম্পু, কন্ডিশনার, সেরাম ব্যবহারের ব্যাপারে সচেতন অনেকেই। কিন্তু যেটা মাথায় রাখেন না, তা হল চুলের সঠিক যত্নে চাই সঠিক হেয়ারব্রাশ। 
সাবেক চিরুনির বদলে এখনও বেশির ভাগ ড্রেসিং টেবিলেই জায়গা করে নিয়েছে হেয়ারব্রাশ। কিন্তু যেটা জানা জরুরি, তা হল না বুঝে যে কোনও ব্রাশ ব্যবহার করে চললে লাভের চেয়ে চুলের ক্ষতিই হয় বেশি। হেয়ার ব্রাশের রকমফের আছে অনেক। কোন ব্রাশ কোন কাজে লাগে কিংবা আপনার চুল আঁচড়াতে কোনটা বেশি উপযোগী, সেটা মাথায় না রাখলে আপনারই মাথা ফাঁকা হতে থাকবে। 
ডিট্যাঙ্গলিং হেয়ারব্রাশ অফিস বেরনোর তাড়ায় ভিজে চুলই আঁচড়াতে হয় রোজ? কিংবা চুল রুক্ষ হয়ে এলোমেলো জট পাকিয়ে থাকে হামেশাই? এই ব্রাশ তবে আপনার জন্য। এই ব্রাশের ব্রিসলগুলো ফ্লেক্সিবল। ফলে জট ছাড়াতে গেলে নিজের বেঁকেচুরে জায়গা করে নেয়। আর তাই চুলে টান পড়া বা জট পড়ে যাওয়ার সমস্যা কমে যায় অনেকটাই। ফলে চুল ছেঁড়েও কম। 
প্যাডল হেয়ারব্রাশ এই চওড়া ব্রাশগুলোর বেসটা সমান এবং আয়তাকার, যার উপরে ব্রিসলগুলো খানিকটা ফাঁকা ফাঁকা করে বসানো। ফলে ব্লো ড্রাইং বা সাধারণ ভাবে চুল আঁচড়ানোর ক্ষেত্রে বেশ উপযোগী। এগুলো মোলায়েম ভাবে চুলের মধ্যে চলাচল করে ঢেউখেলানো বা কোঁকড়া চুলের নিজস্ব প্যাটার্ন বজায় রাখে। তবে আপনার চুলের ধরন যদি ঘন হয়, নাইলন বা সিন্থেটিকের শক্তপোক্ত ব্রিসলওয়ালা প্যাডল ব্রাশ বেছে নেবেন। 
রাউন্ড হেয়ারব্রাশ ঘরে বসেই চুলটাকে সালঁর কায়দায় ফুলিয়ে স্টাইলিং করতে চাইছেন? আপনার চাই একটা ধাতব হ্যান্ডল বা আইকনিক ব্যারেলের রাউন্ড হেয়ারব্রাশ। ব্লো-ড্রায়ারের সঙ্গে এই ব্রাশ ব্যবহার করলে তা অনায়াসে কার্লারের বিকল্প হয়ে উঠতে পারে। এই ব্রাশের চক্রাকারে থাকা ব্রিসলগুলো কোঁকড়ানো চুলগুলোকে আয়ত্তে এনে স্টাইলিংয়ে সাহায্য করে। চুলটাও ফুলে বাউন্সি এবং ঘন দেখায়। তবে আপনার চুল পাতলা হলে রাউন্ড হেয়ার ব্রাশ ব্যবহার করবেন না। এতে উল্টে অতিরিক্ত তাপে চুলের ক্ষতি হবে। আর হ্যাঁ, টাইট কার্ল চাইলে ছোট রাউন্ড ব্রাশ আর স্ট্রেটনড হেয়ার চাইলে বড় আকারের ব্রাশ বেছে নিন। 
টিসিং হেয়ারব্রাশ নামেই স্পষ্ট এই ব্রাশ ঠিক কতটা করিতকর্মা। সরু চেহারা আর ঘন ব্রিসলের এই ব্রাশগুলো আপনার চুলগুলোকে গোড়া থেকে টানটান করে টেনে তুলে আনার উপযোগী। ফলে পনিটেল, টপনট বা মাথার উপর দিককার কোনও হেয়ার ডু-র ক্ষেত্রে এর জুড়ি নেই। এর সরু হ্যান্ডেল চুলগুলোকে সঠিক ভাগে ভাগ করতেও কাজে লাগে। তবে আপনার চুল খুব পাতলা বা ভঙ্গুর হলে এই ব্রাশ একেবারেই ব্যবহার করা উচিত নয়। কারণ গোড়ায় টান পড়লে চুল পড়বে আরও বেশি। আর এই ধরনের ব্রাশ লাগাতার ব্যবহার করলেও চুল তার ঘনত্ব হারাতে পারে। 
বোর ব্রিসল ব্রাশ চুলের ধরন পাতলা, অথচ ঢেউখেলানো বা কোঁচকানো চুলের হলিউডি স্টাইল বেশ লাগে? তা হলে বেছে নিন এই বোর ব্রিসল ব্রাশ। এই ব্রাশগুলোর চোঙাকৃতি হ্যান্ডেল আর ঘন ব্রিসল আপনার চুল মোলায়েম ভাবে আঁচড়ায়। ফলে এক দিকে যেমন গোড়ায় টান পড়ে না. তেমনই চুলের ন্যাচারাল অয়েল সারা মাথায় সমানভাবে ছড়িয়ে যায়। হিট স্টাইলিংয়ের পরে বা ঘুমোতে যাওয়ার আগে পাতলা চুল আঁচড়ে নিন এই ব্রাশে। চুল ভাল থাকবে। 
ভেন্টেড ব্রাশ এই ব্রাশগুলোর উল্টো পিঠে ফুটো ফুটো করা। ফলে ব্লো ড্রাই করার সময়ে তা ব্যবহার করলে তাপ সহজে পৌঁছে যায় আপনার চুলে। আর তাতে চুল শুকোয় অনেক তাড়াতাড়ি। স্নান করে এসে চটজলদি চুল শুকিয়ে আঁচড়ে নিতে এর জুড়ি নেই কিন্তু!
ওয়াইড টুথ কোম্ব সময়ের অভাবে রোজই ভিজে চুল আঁচড়াতে হয়। এদিকে ভেজা অবস্থায় চুলও ওঠে দেদার। মুশকিল আসান চওড়া দাঁড়ার এই চিরুণি। ভিজে এলোমেলো হয়ে থাকা চুলে জট না ফেলে সহজে আঁচড়ে নিতে সাহায্য করে এটি। বিশেষত, আপনার যদি রাতে স্নানের অভ্যাস থাকে, তবে এই চিরুনিতে আস্থা রাখা ভাল। গোড়া থেকে ডগা অবধি ভাল করে আঁচড়ে নিয়ে হাল্কা করে বেঁধে নিন শোয়ার আগে। এতে চুল পড়বে কম আর সকালে এলোমেলো জটপাকানো চুলেও উঠতে হবে না। 
র‌্যাট টেল কোম্ব নামেই চিরুনি। এর সরু, লম্বাটে হ্যান্ডেল আর খাঁজকাটা চেহারার কারণেই এমন নামকরণ। এই চিরুণিতে চুলে সিঁথি করা বা কোনও নির্দিষ্ট হেয়ার ডু-র জন্য চুলগুলোকে ভাগ করা বেশ সহজ। চুল উল্টে আঁচড়াতেও এর জুড়ি নেই। 
লুপ ব্রাশ এই ব্রাশগুলোর ব্রিসল সোজা নয়, বরং লুপের মতো। ফলে আঁচড়ানোর ক্ষেত্রে বা জট ছাড়ানোর ক্ষেত্রে তা সহজেই গভীরে পৌঁছে যায়। চুলে টানও পড়ে না বা ছেঁড়েও না। বিশেষত হেয়ার এক্সটেনশন ব্যবহার করলে তাকে অক্ষত রেখেই পুরো চুলটা আঁচড়ে নিতে সাহায্য করে এই ব্রাশ। 
আপনার চুলের ধরন কিংবা ঘনত্বের সঙ্গে মানানসই ব্রাশ বেছে নিন। তারপর ইচ্ছেমতোই হোক না হেয়ারস্টাইল!




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

চুল থেকে চুলকুনি হবে নিমেষে ভাল! রোজ এই 'টক' ফল খেলে কী কী বাড়তি উপকার পাবেন...

নখে সাদা দাগ? এড়িয়ে গেলেই বিপদ! কখন সতর্ক হবেন?...

পুজোর আগে ৩ সপ্তাহে চটজলদি কমাতে চান ভুঁড়ি? উপায় জানালেন শন ...

সর্দি কাশিতে প্রায়ই ভোগেন? সুস্থ থাকতে মেনে চলুন এই কয়েকটি নিয়ম...

এক চুমুকেই চমৎকার, গলবে স্টোন, দূরে পালাবে ক্যান্সার, কীভাবে জানুন...

রক্তাল্পতায় ভুগছেন? ব্রেকফাস্টের এই পানীয় মেটাবে আয়রনের ঘাটতি, কীভাবে বানাবেন...

কালচে ঠোঁটের জন্য মুখ ঢাকবেন না, ঠোঁটের রঙ বদলে দেবে এই ফুলের পাপড়ি...

ভাজাভুজি খেয়েও কমবে ওজন? বাইরের এই ৫ খাবার নিশ্চিন্তে খেতে পারেন...

বাড়িতে নেগেটিভ এনার্জি? লক্ষণ বুঝলেই এই ৫টি উপায়ে করুন প্রতিকার...

সহবাসে আয়ু বাড়ে! সপ্তাহে কত বার যৌন মিলনে কমবে মৃত্যুর ঝুঁকি?...

ফ্যাটি লিভার জব্দ এই এক পানীয়তে,জানুন কখন খাবেন...

পুজোর সাজে নতুন রূপে

ম্যাচিং এখন পুরনো, পুজোয় কোন রঙের শাড়ির সঙ্গে কেমন কনট্রাস্ট ব্লাউজ পরবেন? রইল টিপস...

রোজ চুলে তেল মাখছেন? আদৌ লাভ হচ্ছে তো! জানুন আসল সত্যি...

ফেসওয়াশ লাগবে না, ত্বক পরিষ্কার করতে ভরসা রাখুন এই ডালে...



সোশ্যাল মিডিয়া



05 24